Google search engine

অজি ক্রিকেটাররা বর্তমানে ক্রিকেট বিশ্বে বেশ দাপটের সাথে রাজত্ব করে চলেছে। অজিদের জায়ান্ট দল বলা হয়। এছাড়াও প্রফেশনালিজমের কারণে অজিরা বেশ আলোচিত।

অ্যাডাম জাম্পা – বর্তমানে অজি ক্রিকেটে অন্যতম একটি নাম। ওয়ানডে বিশ্বকাপসহ ২০২৩ এ দারুণ একটি বছর পাড় করেছেন তিনি। এরপরও বিভিন্ন সিরিজে নিজের নামের সুবিচার করেছেন ধারাবাহিক পারফর্ম করে। এবার টি-২০ বিশ্বকাপেও উড়ছেন জাম্পা। বুধবার ছুঁয়েছেন নতুন মাইলফলক।

প্রথম অজি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একশ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন তিনি। অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে নামিবিয়ার বিপক্ষে ম্যাচে তিনি এই মাইলফলক অতিক্রম করেন।

৩২ বছর বয়সী এই লেগ স্পিনার নামিবিয়ার বিপক্ষে মাঠে নামার আগে মাত্র ৪ উইকেটের অপেক্ষায় ছিলেন। কাকতালীয়ভাবে এই ম্যাচেই তিনি তুলে নেন ৪টি উইকেট। তাও ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে।

ওভার শেষ হওয়ার আগেও মনে হচ্ছিলো হয়তো আরও এক ম্যাচ অপেক্ষা করতে হবে। কিন্তু চমক তখনো বাকি ছিলো। নিজের শেষ ওভারের শেষ বলে উইকেট তুলে নিয়ে শততম উইকেটের মাইলফলক অতিক্রম করেন জাম্পা।

এই মাইলফলক অতিক্রম করতে তার লেগেছে ৮৩ ম্যাচ। এই তালিকায় তার বাকি সতীর্থরা এখনো বেশ পিছিয়ে আছেন। স্বদেশী স্টার্ক ৬২ ম্যাচে ৭৬ উইকেট নিয়ে তালিকায় দ্বিতীয়স্থানে আছেন। এছাড়া অর্ধশতের বেশি উইকেট আছে কেবল জশ হ্যাজেলউড (৬৪) ও প্যাট কামিন্সের (৬০)।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বৈশ্বিক হিসেবে এই মাইলফলক অতিক্রম করা ১৫তম বোলার জ্যাম্পা। তালিকায় শীর্ষে আছেন কিউই তারকা টিম সাউদি। তিনি ১২৩ ম্যাচে ১৫৭ উইকেট। তবে আর কেউ এখনো দেড় শতকের ঘরে পৌঁছাতে পারেননি। দ্বিতীয় স্থানে আছেন বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান। ১২৪ ম্যাচে তিনি নিয়েছেন ১৪৬ উইকেট।

Google search engine