Google search engine

অ্যান্ড্রু সাইমন্ডস, সাবেক অজি কিংবদন্তি। প্রয়াত এই কিংবদন্তি ক্রিকেট বিশ্বে বিচরণ করেছেন ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে। দুর্দান্ত ফিল্ডার হিসেবে পরিচিত ছিলেন সাবেক এই তারকা। গতবছর এক সড়ক দুর্ঘটনায় প্রয়াত হন তিনি।

বার্মিংহ্যামে জন্ম হলেও ইংল্যান্ডের হয়ে কখনও খেলেননি। ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিকে যাত্রা শুরু হয়। এরপর নিজেকে বিশ্বের কাছে তুলে ধরতে খুব বেশি সময় নেননি। ২০০৩ সালের বিশ্বকাপের প্রথম ম্যাচে ১৪৩ করেছিলেন। সাদা বলের ফরম্যাটে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। মাঝে বিতর্কিতও হন। ২০০৫ সালে মদ্যপানের অভিযোগে দল থেকে নিষেধাজ্ঞা পান। একই কারণে ২০০৮ সালে নির্বাসিত ও চুক্তি বাতিল হয় জাতীয় দলের সাথে।

অস্ট্রেলিয়ার হয়ে ১৯৮টি ওয়ানডে খেলে সংগ্রহ করেছেন ৫০৮৮ রান। ২৬টি টেস্ট খেলে সংগ্রহ করেন ১৪৬২। ১৪টি টি-টোয়েন্টিতে করেন ৩৩৭ রান। আন্তর্জাতিক ক্রিকেটে সাইমন্ডস মোট ১৬৫টি উইকেট নিয়েছেন। এছাড়াও সাইমন্ডস আইপিএলে ডেকান চার্জার্স এবং মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন।

একনজরে সাইমন্ডসের ক্রিকেট ক্যারিয়ার-

সায়মন্ডস ২০০৩ ও ২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।
২০০৬-২০০৭ সালে অ্যাশেজ জয়ে তার বিশেষ ভূমিকা ছিল। কাউন্টি চ্যাম্পিয়নশিপ ইনিংসে সর্বোচ্চ ছয়ের যুগ্ম রেকর্ড রয়েছে তাঁর। খেলা ছাড়ার পর বেশ কিছু সময় তিনি ক্রিকেটের ধারাভাষ্যকরের ভূমিকাতে ছিলেন। পরিবারকে সময় দিতে ২০১৩ সালে ক্রিকেট থেকে একেবারে সরে দাঁড়ান।

সায়মন্ডস এ পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। কিন্তু নিজের কীর্তির জন্য স্মরণীয় হয়ে আছেন ক্রীড়াপ্রেমীদের হৃদয়ে।

১৭৭৫ সালের আজকের দিনে সায়মন্ডস বার্মিংহামে জন্মগ্রহণ করেন। জন্মদিনে বিশেষ শুভেচ্ছা রইল।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here