Google search engine

মিরপুরে হোম অব ক্রিকেটে চলছে আফগানদের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট। দিনের দ্বিতীয় সেশনে ১ উইকেট হারিয়ে দলীয় সংগ্রহ ২০০ রানের ঘর পেরিয়েছে বাংলাদেশের। শান্তর ব্যাটে এসেছে দুর্দান্ত শতক।

অনেকটা খারাপ সময় পেরিয়েছেন। বাজে পারফরম্যান্সের কারণে ট্রলের স্বীকার হয়েছেন। বারংবার তাকে নিয়ে প্রশ্ন উঠেছে – ‘শান্ত কেন দলে’। সব ছাড়িয়ে তারপরও কেন জানি ম্যানেজমেন্টের বেশ ভরসা ছিল শান্তর উপর। যার উত্তর ছিলনা কারো কাছে।

পরিস্থিতি এতটাই বেহাল ছিল যে, শান্ত মাঠে নামাটাই অনেকের কাছে হাস্যকর মনে হত। তবে সময় নিলেও তিনি ফিরেছেন। পারফরম্যান্স দিয়েই সকল সমালোচনার জবাব দিয়েছেন। একের পর এক দুর্দান্ত ইনিংস খেলে যাচ্ছেন ধারাবাহিকভাবে।

আফগানিস্তানের বিপক্ষে টেস্টের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। শুরুর দিকেই জাকিরের উইকেট হারায় বাংলাদেশ। এরপর ক্রিজে আসেন শান্ত। জয়কে নিয়ে ধীরগতিতে আগাচ্ছিলেন। তবে জয়ের চেয়ে শান্তর ইনিংস অনেকটা দ্রুত আগাচ্ছিল। খেলেছেন ওয়ানডে মেজাজে।

জয়কে একপাশে নিরব দর্শকের ভূমিকায় রেখে নিজে নিজে ওয়ানডে মেজাজে খেলে শুরুতে ৫৮ বলে অর্ধশতক পূর্ণ করেন। এরপর বাকি ৬০বলে তুলে নেন টেস্টে নিজের ৩য় শতক। এই শতকের ইনিংস খেলেছেন তিনি ১১৮ বল খরচায়। অবশ্য ৯৮ রানের পর বাকি ২ রান নিতে বেশ সময় নিয়েছেন তিনি। আর শতক তুলে নিয়েই লাফিয়ে উদযাপন।

শান্তর এমন পরিবর্তন কে কল্পনা করেছিল? সবার কাছেই শান্ত উপেক্ষিত ছিলেন। ট্রলের স্বীকার হয়েছেন। কিন্তু তিনি চেষ্টা করেছেন। পরিশ্রম আর মেধায় নিজেকে ধারাবাহিকভাবে মেলে ধরেছেন। এমন শান্তের অপেক্ষাতেই বোধহয় বাংলাদেশ ক্রিকেট সমর্থকেরা ছিল। যার ইনিংস কেবলই চোখে প্রশান্তুি দেয়।

 

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here