Google search engine

ধূসর-বাদামী চুল, লম্বা গড়নের দেখতে এখনো তরতাজা যুবক৷ যদিও হিসেবে বয়স চল্লিশ পেরিয়েছে। তারপরও যেন সে চিরতরুণ। যাকে বল হাতে মাঠে দৌড়াতে দেখে ক্রিজে থাকা ব্যাটারের বুকে কাঁপুনি ধরে। তখন তাকে বাকিদের চেয়ে বেশ তরুণই মনে হয়।

আগে থেকেই গুঞ্জন ছিলো ৭০০তম উইকেটের মাইলফলক অতিক্রম করে ক্যারিয়ারের ইতি টানবেন তিনি। এবার ঘোষণাও চলে এলো। বলছি ইংরেজ তারকা পেসার জেমস অ্যান্ডারসনের কথা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে নিজের ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে শেষবারের মতো লাল বল আর সাদা জার্সিতে নামবেন তিনি এমনটা শোনা যাচ্ছিলো।

তবে ঘোষণাপত্র এলো আরও আগে। নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে বার্তা দিয়ে অবসরের ঘোষণা দিলেন তিনি। শেষ ম্যাচটা নিজের ডেব্যুগ্রাউন্ড লর্ডসেই খেলবেন। চলতি গ্রীষ্মে লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টই হবে অ্যান্ডারসনের শেষ টেস্ট।

ফেসবুক পোস্টে অ্যান্ডারসন লিখেছেন, “সবাইকে স্বাগত। চলতি গ্রীষ্মের প্রথম টেস্ট হবে আমার শেষ টেস্ট। গৌরবের সাথে ২০টি বছর পেরিয়ে গেছে আমি আমার দেশের প্রতিনিধিত্ব করছি ছোট থেকে যে খেলাটাকে আমি ভালোবাসি তার সাথে। ইংল্যান্ডের সাথে পথচলা খুব বেশি মিস করবো। তবে আমি মনে করি এখনই আমার সরে যাওয়ার উপযুক্ত সময়, নতুনদের স্বপ্ন দেখতে সুযোগ করে দেওয়ার জন্য।

আমি কখনোই ড্যানিয়েলা, লোলা, রুবি এবং আমার বাবা-মায়ের ভালোবাসা এবং সাহায্য ছাড়া এতদূর আসতে পারতাম না। তাদেরকে অনেক ধন্যবাদ। সেই সাথে ধন্যবাদ জানাই সেসব খেলোয়াড় এবং কোচকে যারা এই খেলাকে বিশ্বসেরায় পরিণত করেছে। সামনে আসা নতুন চ্যালেঞ্জগুলির জন্য আমি উত্তেজিত, সেইসাথে আরও বেশি গল্ফ দিয়ে আমার দিনগুলি পার করতে আগ্রহী।”

চলতি বছরের শুরুর দিকে ভারত সফরের শেষ টেস্টে ৭০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন অ্যান্ডারসন। মুত্তিয়া মুরালিধরন (৮০০) ও শেন ওয়ার্নের (৭০৮) পর বিশ্বের তৃতীয় বোলার হিসেবে টেস্টে ৭০০ উইকেট ক্লাবের সদস্য হন অ্যান্ডারসন। তবে পেসার হিসেবে এই রেকর্ড কেবল তার দখলে রয়েছে।

এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে জার্সি গায়ে ১৮৭টি টেস্ট খেলেছেন অ্যান্ডারসন। ৭০০টি উইকেটধারী এই পেসার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ৩২ বার। দুই ইনিংস মিলিয়ে ম্যাচে ১০ উইকেট নিয়েছেন মোট ৩ বার। ১৯৪টি ওয়ানডেতে ২৬৯ এবং ১৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি ১৮ উইকেট শিকার করেছেন।

শুভ বিদায় কিংবদন্তি।

Google search engine