Google search engine

এ জগতে কেউ চিরস্থায়ী নয়। সবাইকেই একদিন না একদিন অচিনপুরের ঠিকানায় যাত্রা করতে হয়। এবার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট অধিনায়ক ব্রায়ান বুথ। দীর্ঘদিন অসুস্থ থাকার পর শনিবার (২০ মে) তাঁর মৃত্যু হয়। মৃত্যুবরণ করার সময় তার বয়স ছিল ৮৯ বছর। বুথের মৃত্যুতে অজি ক্রিকেটপাড়ায় শোকের ছায়া নেমে এসেছে।

১৯৬১-১৯৬৬ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে মোট ২৯টি টেস্ট খেলেছেন বুথ৷ ক্রিকেট ক্যারিয়ারের বাইরেও ১৯৫৬ সালে মেলবোর্ন অলিম্পিক্সের হকিতে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

সাবেক এই অজি অধিনায়ক মিডল অর্ডার ব্যাটারের পাশাপাশি একজন পার্টটাইম অফস্পিনার বোলারও ছিলেন। বল হাতে নিয়েছেন ৩টি উইকেট।

১৯৬২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে প্রথম শতক করেন বুথ। পরের টেস্টেও মেলবোর্নেও শতক করেছিলেন তিনি। প্রোটিয়াদের বিপক্ষে এক সিরিজে জোড়া সেঞ্চুরি করেন তিনি। ১৯৬৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও তাঁর ব্যাট থেকে এসেছিল শতরান।

১৯৬৫-৬৬ অ্যাশেজে সিরিজ চলাকালীন বব সিম্পসনের অনুপস্থিতিতে নেতৃত্ব পান বুথ। ক্রিকেট ক্যারিয়ারের ৫ বছরে ২৯ টেস্ট খেলে ১৭৭৩ রান সংগ্রহ করেন তিনি৷ যেখানে তার ১০টি অর্ধশতক ও ৫টি শতরানের ইনিংস রয়েছে। ১৯৬১ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিল তার। পরে ১৯৬৬ সালে সেই ইংল্যান্ডের বিপক্ষেই ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেন তিনি। ৯৩টি প্রথম শ্রেণির ম্যাচে তিনি ৫৫৭৭ রান সংগ্রহ করেন।

ক্রিকেটে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ মেলবোর্ন ক্রিকেট ক্লাবের আজীবন সদস্য নির্বাচিত হয়েছিলেন বুথ। ১৯৮২ সালে রানীর কাছ থেকে এমবিই পান এবং ২০১৪ সালে ক্রিকেট এনএসডব্লিউ হল অফ ফেমে অন্তর্ভুক্ত হন।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here