Google search engine

সীমিত ওভারের ক্রিকেটে পুরোপুরি মনোনিবেশ করার জন্য ২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ইংল্যান্ড অলরাউন্ডার মঈন আলী। এবার জ্যাক লিচের ইনজুরিতে ইসিবির পক্ষ থেকে দেওয়া প্রস্তাবে অবসর ভেঙে আবারও টেস্ট ক্রিকেটে ফিরছেন মঈন।

গুরুত্বপূর্ণ সিরিজ অ্যাশেজ দরজায় কড়া নাড়ছে। এমন সময়ে বাঁহাতি স্পিনার জ্যাক লিচ হঠাৎ ইনজুরিতে পড়ায় সমস্যায় পড়ে ইসিবি। এর বিকল্প হিসেবে একজন অফ স্পিনারের কথা ভাবছিল ইসিবি। সে ভাবনা থেকেই মঈন ইসিবির প্রথম পছন্দ।

আগের মৌসুমেও মঈনকে ফেরার অনুরোধ করা হয়েছিল। কিন্তু সে প্রস্তাবে সাড়া দেননি মঈন। এবার ইসিবি বেশ কয়েক ধাপে তাকে অনুরোধ জানায়। তার সাথে ধাপে ধাপে আলোচনায় বসেন বেন স্টোকস, ম্যাককালাম ও ইসিবির ম্যানেজিং ডিরেক্টর রব কি।

এবার ইসিবির দেওয়া অনুরোধ ফেলেননি মঈন। অবসর ভেঙে আবারও অ্যাশেজ সিরিজের মাধ্যমে টেস্ট ক্রিকেটে ফিরতে সম্মত হয়েছেন তিনি। তাকে অ্যাশেজের স্কোয়াডে যুক্ত করার তথ্য বুধবার (৭ জুন) এক বিবৃতিতে নিশ্চিত করেছে ইসিবি।

দলের প্রয়োজনে কার্যকরী অফ স্পিনের সাথে আক্রমণাত্বক ব্যাটিংও করেন এই তারকা। তাই জ্যাক লিচের বিকল্প হিসেবে মঈন ইসিবির প্রথম পছন্দ ছিল। সে হিসেবে তাকে ফেরাতে মরিয়া হয়ে পড়ে ইসিবি৷

মঈনকে ফেরানোর প্রসঙ্গে রব কি বলেন, ‘এই সপ্তাহের শুরুর দিকে আমরা মঈনের টেস্ট ক্রিকেটে ফেরার সিদ্ধান্তে পৌঁছাই। এটা আসলে বেশ কয়েকদিনের আলোচনার প্রতিফলন।’

‘মঈন দলের সঙ্গে যোগ দিকে এবং আবারও টেস্ট খেলতে মুখিয়ে আছে। অলরাউন্ড সক্ষমতার সঙ্গে তার অনেক অভিজ্ঞতা আছে। যা আমাদের অ্যাশেজে সুবিধা দেবে। আমরা আশা করি মঈন এবং পুরো টেস্ট স্কোয়াড অ্যাশেজে ভালো করবে।’

ম্যাককালামের অধীনে ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটে এসেছে নতুন পরিবর্তন। নতুন করে সাজিয়েছেন সবকিছু। আর স্টোকসের নেতৃত্বে নতুন ইংল্যান্ড দলে টেস্টে ফেরার ইচ্ছে পোষণ করছিলেন মঈনও।

পাকিস্তান সফরেও তাকে ফেরানোর চেষ্টা করেছিলেন ম্যাককালাম। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টির চুক্তির কারণে পাকিস্তানের বিপক্ষে টেস্টে খেলেননি মঈন। এবার অ্যাশেজে ফিরছেন তিনি। একাদশে সুযোগ পেলে ৮ নম্বরে ব্যাটিং করতে দেখা যেতে পারে তাকে।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here