Google search engine

দেখতে দেখতে সময় পেরিয়ে গেছে অনেকটা। আর মাত্র কিছু সময় পর পর্দা নামতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসর ক্রিকেট বিশ্বকাপের। ১ম ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন দল ইংল্যান্ড এবং রানার্সআপ দল নিউজিল্যান্ড। ম্যাচটি অনুষ্ঠিত হবে ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে।

১লক্ষ ৩২ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপের জমকালো আসর শুরু হবে। এই ম্যাচে আম্পায়ারিং করবেন কুমার ধর্মসেনা এবং নিতীন মেনন। ৩য় আম্পায়ার হিসেবে থাকবেন পল উইলসন। এই ম্যাচে রেফারি হিসেবে থাকছেন জাবাগাল শ্রীনাথ।

এ পর্যন্ত বিশ্বকাপে ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে ১০ বার। যার ৫টিতেই জয় পেয়েছে নিউজিল্যান্ড। ইংল্যান্ড জয় পেয়েছে ৪টিতে। একটি ম্যাচ ড্র হয়েছে।

শক্তিমত্তার বিচারে দু’দলই বেশ শক্তিশালী। তবে শোনা যাচ্ছে ইংল্যান্ডের প্রথম ম্যাচে ইনজুরির কারণে নাও খেলতে পারেন গত বিশ্বকাপে ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন তকমা দেওয়ার অন্যতম নায়ক বেন স্টোকস। এমনিতেই জোফরা আর্চার না থাকাতে ইংল্যান্ডের শক্তি কিছুটা কমেছে। তবে ইংল্যান্ডের বেশিরভাগ খেলোয়াড়েরই আইপিএল খেলার অভিজ্ঞতা রয়েছে। সে হিসেবে ইংল্যান্ডের জন্য বাড়তি সুবিধা আছে বলাই যায়।

অপরদিকে, নিউজিল্যান্ডের প্রথম ম্যাচে কেন উইলিয়ামসন এবং সাউদির খেলা নিয়ে থাকছে শঙ্কা। সেদিক থেকে নিউজিল্যান্ডেরও কিছুটা দুর্বলতা রয়েছে। তবে নিউজিল্যান্ডেরও বেশিরভাগ খেলোয়াড় আইপিএলে বেশ ভালো পারফরম্যান্স করেছেন। যাতে নিউজিল্যান্ডও বাড়তি সুবিধা পাবে।

সব মিলিয়ে ভারতের মাটিতে দু’দল বেশ সাচ্ছন্দ্যেই খেলবে বলা যায়। যার ফলে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হবে দু’দলের মধ্যে।

চলুন দেখে নেওয়া যাক দু’দলের চূড়ান্ত স্কোয়াড:

ইংল্যান্ড- জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড ম্যালান, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, মার্ক উড ও ক্রিস ওকস।

নিউজিল্যান্ড- কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম লাথাম (সহ-অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, ড্যারিল মিচেল, ডেভন কনওয়ে, মিচেল স্যান্টনার, ইশ সোধি, রাচিন রবীন্দ্র, উইল ইয়াং, গ্লেন ফিলিপস, লকি ফার্গুসন, মার্ক চ্যাপম্যান, জিমি নিশাম ও ম্যাট হ্যানরি।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here