Google search engine

ক্রিকেটে সহোদর বা একই পরিবারের কয়েকজন খেলার ঘটনা নতুন নয়। অনেকেই খেলেছেন এমন। আবার দেখা গেছে যমজ দুই ভাই একসাথে খেলেছেন। কেবল খেলেছেন বললে ভুল হবে, সাথে রাজত্বও করেছেন৷ আজ থাকছে এমন দুই যমজ নক্ষত্রের গল্প। যারা কেবল একসাথে খেলেননি, রীতিমতো ক্রিকেটে রাজত্ব করেছেন।

একজনের বিখ্যাত লাল রুমাল, এবং অপরজনের উঁচু করে রাখা টি-শার্ট কলার। বলছি ওয়াহ ব্রাদার্সদের কথা। একজন স্টিভ ওয়াহ এবং অপরজন মার্ক ওয়াহ। ১৯৬৫ সালের ২রা জুন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে রজার-বেভারলি ওয়াহ দম্পতির কোলজুড়ে জন্মগ্রহণ করেন এই দুই ভাই। বয়সে স্টিভ ওয়াহ মাত্র চার মিনিটের বড়। আদতে জমজ হলেও স্বভাবে দু’জন ছিলেন একে অপর থেকে বেশ আলাদা। একজন ছিলেন ‘ক্যাপ্টেন কুল’ এবং অপরজন ছিলেন ‘মিঃ স্টাইলিশ’।

ছোট ভাই মার্ককে দলে জায়গা দেওয়ায় বাদ পড়েছিলেন বড় ভাই স্টিভ। তবে পরবর্তীতে একসাথে খেলেছেন বেশ অনেকটা সময়। হয়েছেন ইতিহাসের অংশ। ওয়াহ ব্রাদার দীর্ঘ সময় ধরে খেলেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। নিজ দল অস্ট্রেলিয়ার হয়ে এই দু’জনের রেকর্ডও বেশ ভালোই। প্রথম শ্রেণির ক্রিকেটে ডিন এবং ড্যানি ওয়াহ নামে তাদের আরো দু’জন ভাই ছিল।

একদা স্টিভ তাঁর সময়কালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের একজন ছিলেন। ১৯৯৯-২০০৪ সাল পর্যন্ত দলকে নেতৃত্ব দিয়ে ৫৭টি টেস্টের মাঝে জয় এনে দিয়েছিলেন ৪১ টি ম্যাচে। দলে তিনি ‘টুগ্গা’ ডাকনামে পরিচিত ছিলেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক হিসেবে পরিচিত। টেস্টে তার শতকের সংখ্যা ৩২টি এবং ওয়ানডেতে ৩টি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১১জনের মধ্যে তিনি একজন যিনি ১০হাজার+ রান করেছেন। টেস্ট ও ওয়ানডেসহ ৪৯৩ ম্যাচে ১৮৪৯৬ রান সংগ্রহ করেছেন।

অপরদিকে মার্ক ওয়াহ ১৯৯১-২০০২ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দিয়েছেন। টেস্টে তার শতকের সংখ্যা ২০টি। এবং ওয়ানডেতে ১৮টি। ওয়ানডে ও টেস্ট মিলে সংগ্রহ করেছেন ১৬৫২৯রান। রানের বিচারে স্টিভ এগিয়ে হলেও শতক এবং অর্ধশতকে মার্ক এগিয়ে।

দু’ভাই মিলে অস্ট্রেলিয়ার হয়ে করেছেন ৩৫ হাজার+ রান। যাতে সেঞ্চুরি রয়েছে ৭৩ টি, ফিফটি রয়েছে ১৯২টি! বোলিং-এ একত্রে তাঁরা নিয়েছেন প্রায় ৪০০ উইকেট। তাদের মধ্যে আরেকটি মিল হল- জীবনের প্রথম ক্রিকেট খেলায় দু’জনেই শূন্য রানে আউট হয়েছিলেন। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় দুই যমজ স্টিভ ও মার্ক ।

অদ্ভুতভাবে বড় ভাই স্টিভের স্থানে তার পরিবর্তে টেস্ট দলে প্রথম জায়গা পান মার্ক। তারাই প্রথম যমজ যারা একসঙ্গে টেস্ট খেলেছেন। টেস্টে একই ইনিংসে জোড়া সেঞ্চুরি করেছেন। ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে ১৯৯১ সালের ৫ই এপ্রিল সর্বপ্রথম একসাথে টেস্ট খেলতে নেমেছিলেন দু’জন। প্রায় এক যুগ দু’জন অজি টেস্ট দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন। একসাথে দু’ভাই খেলেছেন ১০৮ টেস্ট। যদিও মার্কের ৫ বছর আগেই অভিষেক হয় স্টিভের।

অবিশ্বাস্যভাবে, দু’জন নাকি এখনো একইসাথে অসুস্থ হন। যদিও একে-অপরের দেখা মিলেনা বিশেষ কোন অনুষ্ঠান ব্যতীত। কিন্তু দু’জন যে জন্মসূত্রেই একই সূত্রে গাঁথা। একজন সেরা স্টাইলিশ ব্যাটসম্যান এবং সেরা অধিনায়ক। অপরজন দুর্দান্ত শৈল্পিকতায় পরিপূর্ণ শিল্পী। মধুর এই দুষ্টু-মিষ্টি সম্পর্ক চলতে থাকুক।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here