Google search engine

ক্রিকেট অঘটনের খেলা। আর আসরটা যখন বিশ্বকাপের মঞ্চ। তখন অঘটনতো আরও বেশিই ঘটবে। একই দিনে দু’রকম ফলাফল। মাঠও ভিন্ন, প্রতিপক্ষ দলগুলোও ভিন্ন। একদিকে ধর্মশালায় বাংলাদেশ-বনাম আফগান ম্যাচে এপর্যন্ত আসরের সবচেয়ে লো-স্কোরিং ম্যাচ। আর অপরদিকে, দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা ম্যাচে রানের বন্যা।

একইদিনে অদ্ভুত এই রোমাঞ্চ যেন মেঘ না চাইতেই জল। বেশ নির্ভার হয়ে খেলে যাচ্ছিল দক্ষিণ আফ্রিকা। শুরুর দিকে ওপেনিং শিবিরে উইকেট পতন ঘটলেও পরের ঘটনা যেন ইতিহাস। কক এবং ডাসেন মিলে এমন এক জুটি গড়লেন যে জুটি রানের বন্যা বইয়ে দিয়েছে এই ম্যাচে। তার সাথে ভিন্ন মাত্রা যোগ করেন এইডেন মার্করাম। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম ব্যাটার হিসেবে শতক তুলে নেন।

একই দিনে একই দলের তিনজন টপ অর্ডার ব্যাটারের শতক! এ যেন অদ্ভুত লীলাখেলা। এই শতকে এসে আবারও এমন দৃশ্য বিশ্বকাপের গ্রুপ পর্বে দেখতে পারা সৌভাগ্যই বটে। ম্যাচ জমজমাট হবে কল্পনা করা যাচ্ছিলো। কিন্তু এতোটা জমজমাট হবে তা হয়তো কেউ কল্পনা করেননি। কক, ডাসেন, মার্করাম- তিনজনের শতরানের ইনিংস খেলে ফেরার পর সবাই ভেবেছিলো এবার হয়তো থামবে। কিন্তু না! কালাসেন, মিলারও খেললেন দুর্দান্ত ক্যামিও। যার ফলে শেষ বল পর্যন্ত আফ্রিকার সংগ্রহ গিয়ে দাঁড়ায় ৫ উইকেট হারিয়ে ৪২৮ রান। বিশ্বকাপের ইতিহাসে এটিই তাদের সর্বোচ্চ সংগ্রহ।

পাহাড়সম লক্ষ্য নিয়ে শ্রীলঙ্কা মাঠে নামলো লক্কি-ঝক্কি করে। দ্বিতীয় ওভারেই পাথুম নিশাঙ্কা আউট। এরপর কোনপ্রকারে ৬৭ রান যেতেই পেরেরা মাত্র ৭ রান সংগ্রহ করে ফিরেন। একপাশ যেন মেন্ডিস আঁকড়ে রেখেছেন তখনও। সামারাবিক্রমাকে নিয়ে জুটি গড়েন। যদিও সামারাবিক্রমা বেশিদূর সঙ্গ দিতে পারেননি তাকে।

এরপর আসালাঙ্কা এসে সঙ্গ দেন। মনে হচ্ছিল এই জুটি ক্রিজে সেট হয়ে গেছে ভালোভাবেই। এবার আর লঙ্কানদের ঠেকায় কে? কিন্তু একশো পেরোনোর আগেই দুজনের ইনিংস থেমেছে। এরপর শানাকা ৬৮ আর রাজিথা ৩৩ রানের ইনিংস খেললেও বাকিদের বেহাল দশায় ভাগ্য খুলে গেলো আফ্রিকার দিকেই। ৩১বল হাতে রেখেই ৩২৬ রানে থামে লঙ্কানদের ইনিংস। যার ফলে আফ্রিকা ১০২ রানের জয় পায়।

প্রোটিয়ারা বরাবরই গ্রুপ পর্বে টিকে থাকে। এরপর সেমিফাইনাল পর্যন্ত কোনপ্রকারে পৌঁছালেও ফাইনালের স্বপ্ন কেন জানি থেমে যায় সেমিফাইনালেই। এবার বিশ্বকাপে এমন দারুণ শুরু কিসের ইঙ্গিত দিচ্ছে সে অপেক্ষায় আছে অনেকেই। আফ্রিকার খড়া কি কাটবে নাকি আবারও সেই নিয়তিই কাল হবে তার জন্য অপেক্ষা করতে হবে বাকিটা সময়। তবে নিঃসন্দেহে প্রোটিয়াদের টপ অর্ডার বেশ ফর্মে আছে বলাই যায়।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here