Google search engine

শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে দলগত পারফরমেন্সের উপর জোর দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। 

আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ।আজ চট্টগ্রামে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে শান্ত বলেন,দল হিসেবে খেলা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।আমরা যখন দল হিসাবে খেলি,তখন আমাদের ম্যাচ জেতার সুযোগ বেশি থাকে।

আরও বলেন,শেষ সিরিজে নিউজিল্যান্ড সফরে আমরা দল হিসেবে খেলে ভাল ফল পেয়েছি।আমরা নিউজিল্যান্ডে সব ম্যাচ জিততে চেয়েছিলাম কিন্তু দুর্ভাগ্যবশত (আমরা তা করতে পারিনি) হয়নি।বিশ্বকাপের সময় আমরা দল হিসেবে খেলতে পারিনি,কিন্তু খারাপ সময় আমাদের একে অপরের পাশে থাকতে হবে এবং সমর্থন যোগাতে হবে।

বিশ্বকাপে প্রত্যাশানুযায়ী ভালো খেলতে পারেনি বাংলাদেশ। কিন্তু বছরের শেষ দিকে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজে ভালো করেছে টাইগাররা। প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে ম্যাচ জয়ের কীর্তি গড়লেও শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে ঐ সিরিজ হেরে যায় বাংলাদেশ।২০২৩ সালে বাংলাদেশের ওয়ানডে রেকর্ড ছিল খুব খারাপ। তাই শান্তর লক্ষ্য এ বছর নিজেদের প্রথম ওয়ানডে সিরিজ দিয়ে দলকে ভালো অবস্থায় ফিরিয়ে আনা। 

শান্ত বলেন,যখন আন্তর্জাতিক অঙ্গনে কোন দলের বিপক্ষে খেলবেন তখন আপনাকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।আমরা অসাধারণ ক্রিকেট খেলেছি।বিশেষ করে ২০১৫ থেকে ২০২২ সাল পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে।একটি খারাপ বছর আমাদের হতাশ করতে পারে।কিন্তু ঘুড়ে দাঁড়ানো জরুরি এবং আমরা তা করার জন্য প্রস্তুত।

ওপেনার হিসেবে বাংলাদেশ দলে আছেন- লিটন দাস,এনামুল হক বিজয়, সৌম্য সরকার এবং তানজিদ হাসান তামিম।এরমধ্যে লিটন দাসের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।বাংলাদেশের নিয়মিত ওপেনার হওয়া সত্বেও শেষ সিরিজে সৌম্য এবং বিজয় বাংলাদেশের ইনিংস শুরু করায় চার নম্বরে ব্যাট করেছেন লিটন।

এ বিষয়টি এড়িয়ে যাবার চেষ্টা করা শান্ত বলেন,আমি এখনই বলতে চাই না কে ইনিংস শুরু করবে।দলের জন্য যেটা ভালো মনে করি আমরা সেটাই করবো।তবে সুযোগ পেলে ওপেনার সৌম্যর কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশা শান্তর। তিনি বলেন,সে (সৌম্য)অনেক দিন পর এসেছে এবং শেষ সিরিজে তিনটি ম্যাচ খেলেছে।এক ইনিংস বড় স্কোর করেছে। তার ধারাবাহিকতার ইস্যু আছে।

কেবলমাত্র সৌম্য নয়,ধারাবাহিকতা সব ব্যাটারের জন্য গুরুত্বপূর্ণ।আমরা কাজ করছি সৌম্য এবং অন্যান্য ব্যাটাররা কিভাবে আন্তর্জাতিকক্রিকেটে ধারাবাহিকতা ধরে রাখতে পারে।আমি আশা করি এই সিরিজে সুযোগ পেলে সে দলের জন্য ভালো কিছু করবে।

নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১৫১ বলে ক্যারিয়ার সেরা ১৬৯ রান করেন সৌম্য। বিদেশের মাটিতে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে যা সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।তারপরও ঐ ম্যাচটি ৩ উইকেটে হেরেছে বাংলাদেশ। ভারতের মাটিতে গত বিশ্বকাপে বারবার বাংলাদেশের ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে বেশ আলোচনা হয়েছিলো।গত সিরিজে দলের ব্যাটিং অর্ডারে খুব বেশি পরিবর্তন হয়নি বলে জানান শান্ত।

তিনি বলেন,গত সিরিজে ব্যাটিং অর্ডারে বড় কোন পরিবর্তন হয়নি।আমি মনে করি না এই সিরিজে আমরা পরিবর্তন আনবো।দলে সাকিব আল হাসান নেই। সাকিবের উপস্থিতি সবসময় আমাদের কাজকে সহজ করে তোলে। কারণ তার ব্যাটিং এবং বোলিং, দুই ক্ষেত্রেই দলকে সহায়তা করে।

সাকিব না থাকলেও অভিজ্ঞ মাহমুদুল্লাহকে দলে পাচ্ছেন শান্ত। বিশ্বকাপ থেকেই দুর্দান্ত ফর্মে আছেন তিনি। জয় দিয়ে সিরিজ শুরু প্রত্যাশা করছেন টাইগার দলপতি। 

Google search engine