Google search engine

অবশেষে বেশ নাটকীয়তায় শেষ হলো টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। ৪৪৪ রানের বড় লক্ষ্য নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সবগুলো উইকেট হারিয়ে ২০৯ রানে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়েছে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপে এটি ভারতের টানা দ্বিতীয় হার।

আইসিসির মেগা ইভেন্ট বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ক্রিকেট বিশ্বের দুই বড় রাইভাল অস্ট্রেলিয়া এবং ভারত। স্বাভাবিকভাবেই টান টান উত্তেজনা কাজ করছিল এই ফাইনালকে ঘিরে। ভারতের টানা দ্বিতীয় বার ফাইনাল ছিল এটি। অপরদিকে অস্ট্রেলিয়ার প্রথম। সে হিসেবে প্রত্যাশা ছিল দু’দলকে ঘিরেই। কিন্তু দুই ইনিংসেই ভারতের পারফরম্যান্স রীতিমতো সমর্থকদের হতাশায় ভুগিয়েছে।

বোলিং নৈপুণ্যে দুই ইনিংসেই ভারতকে গুঁড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়ার বোলাররা। প্রথম ইনিংসে রানে থাকা আজিঙ্কা রাহানেও দ্বিতীয় ইনিংসে বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ৪র্থ দিন শেষেও বড় রানের লক্ষ্য ছিল ভারতের সামনে। জিততে হলে বড় চমকই দেখাতে হত ভারতের। কিন্তু ভারতকে এদিন সুযোগই দেননি অস্ট্রেলিয়ার বোলাররা।

নাথান লায়ন, স্টার্ক এবং বোল্যান্ড এদিন রীতিমতো ভারতের ব্যাটিং অর্ডারকে গুঁড়িয়ে দিয়েছেন। ভারতের ইনিংস থেমেছে ৬৪ ওভারেই। শেষদিকে মোহাম্মদ সিরাজের উইকেট তুলে নিয়ে ইনিংসের ইতি টানেন এই ইনিংসে ৪ উইকেট তুলে নেওয়া নাথান লায়ন।

এর আগে টসে হেরে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে স্মিথ-হেডের দুর্দান্ত শতকে ৪৬৯ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে ভারত ১ম ইনিংসে ২৯৬ রানে গুটিয়ে যায়। ১৭৩ রানে এগিয়ে থেকে ২য় ইনিংসে ভারত ২৭০ রান করে ইনিংস ঘোষণা করে। এরপর দ্বিতীয় ইনিংসে ভারত ২৩৪ রানে অলআউট হয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৬৯/১০
হেড ১৬৩, স্মিথ ১২১
সিরাজ ৪/১০৮

ভারত ১ম ইনিংস: ২৯৬/১০
রাহানে ৮৯, ঠাকুর ৫১
কামিন্স ৩/৮৩

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ২৭০/৮
ক্যারি ৬৬, স্টার্ক ৪১
জাদেজা ৩/৫৮

ভারত ২য় ইনিংস: ২৩৪/১০
বিরাট ৪৯, রাহানে ৪৬
নাথান ৪/৪১

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here