Google search engine

হুটহাট মধ্যরাতে সংবাদ সম্মেলনের খবর শুনেই মনে হচ্ছিল বড় কোন ঘোষণা আসতে যাচ্ছে। অনেকেই ধারণা করছিলেন অবসর ঘোষণা করতে পারেন তামিম। শেষ পর্যন্ত হলোও সেটাই। অশ্রুসজল চোখে সব ধরণের ক্রিকেটকে বিদায় জানালেন তামিম।

চট্টগ্রামের হোটেল টাওয়ার ইনে বৃহস্পতিবার দুপুরে অবসরের এই ঘোষণা দেন তামিম। এর আগের দিন আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তামিম। সেই ম্যাচে বাংলাদেশ আফগানিস্তানের কাছে ৭ রানে পরাজিত হয়েছে। এর পরেই এমন সিদ্ধান্ত। নিজ শহরেই অবসর নিলেন তিনি।

তামিম বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে গতকালকের ম্যাচটিই আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এই মুহূর্ত থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। সিদ্ধান্তটি হুট করে নেওয়া নয়। অনেক দিন ধরেই আমি ভাবছিলাম। পরিবারের সঙ্গে কথাও বলেছি এটা নিয়ে। আমি সব সময়ই একটা বলেছি, আমি ক্রিকেট খেলি আমার বাবার স্বপ্নপূরণ করার জন্য।’

‘আমি জানি না তাকে কতটা গর্বিত করতে পেরেছি এই ১৬ বছরে। আমি আরও কয়েকজনকে ধনন্যবাদ জানাতে চাই। আমার সবচেয়ে ছোট চাচা, যিনি ইন্তেকাল করেছেন, তাঁর নাম আকবর খান, যাঁর হাত ধরেই আমি প্রথম ক্রিকেট বলে টুর্নামেন্ট খেলেছি। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে তপন দা নামে একজন কোচ আছেন, তাঁর কাছে আমি ঋণী’ – তামিম যোগ করেন।

মাসখানেক ধরে চোটে ভুগছিলেন তামিম। চোটের কারণে বেশ কিছু ম্যাচ থেকে বিরতও ছিলেন। খেলতে পারেননি মিরপুর টেস্টেও। প্রথম ওয়ানডের আগে জানান তিনি শতভাগ ফিট নন। তারপরও খেলবেন তিনি। খেললেনও তিনি। এরপর জানিয়ে দিলেন নিজের সিদ্ধান্ত।

কান্নারত গলায় তামিম জানালেন, ‘আমি অনেক কিছু বলতে চাই আসলে, কিন্তু আপনারা দেখছেন, আমি কথাই বলতে পারছি না। আমি আশা করি আপনারা পরিস্থিতিটা বোঝার চেষ্টা করবেন। কথা বলার জন্য এটা খুব আদর্শ পরিস্থিতি নয়। বিশেষ করে এত বছর পর খেলার পর এই খেলাটাকে বিদায় বলাটা খুব সহজ কিছু নয়।’

নিজের পথচলায় পাশে থাকা সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তামিম বলেন, ‘ক্যারিয়ারের এই দীর্ঘ পথচলায় আমার সব সতীর্থ, সব কোচ, বিসিবির কর্মকর্তাগণ, আমার পরিবার ও যারা আমার পাশে ছিলেন, নানাভাবে সহায়তা করেছেন, ভরসা রেখেছেন এবং আমার ভক্ত-সমর্থক, বাংলাদেশ ক্রিকেটের অনুসারী, সবার প্রতি কৃতজ্ঞতা জানাই। আপনাদের সবার অবদান ও ভালোবাসায় আমি চেষ্টা করেছি সব সময় দেশের জন্য নিজের সবটুকু উজাড় করে দিতে।’

অবসর পরবর্তী সময়ের জন্য তামিম সবার কাছে দোয়া চেয়েছেন। এরপর এই ইস্যু নিয়ে আর কোন কথা না বলার অনুরোধ জানিয়ে তিনি প্রেস কনফারেন্স ছাড়েন।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here