Google search engine

 

জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে ডেভিড হেম্প পেস বোলিং কোচ হিসেবে আন্দ্রে অ্যাডামসকে নিযুক্ত করেছে বিসিবি।

কোচিং স্টাফ নতুন করে গঠন করার সিদ্ধান্ত আরও আগেই হয়েছিল। সে হিসেবে ব্যাটিং, পেস বোলিং, ট্রেনার ও পারফরম্যান্স অ্যানালিস্ট কোচ নিয়োগের আন্তর্জাতিক বিজ্ঞপ্তি দেয় বিসিবি। যেখানে দেশ-বিদেশের বিভিন্ন কোচরা আবেদন করেন। সেই লিস্ট থেকে ব্যাটিং ও পেস বোলিং ইউনিটে ৩জন করে কোচ বাছাই করে বিসিবি।

সংক্ষিপ্ত এই তালিকায় আছেন থিলান সামারাভিরা, স্টুয়ার্ট ল ও ডেভিড হেম্প ব্যাটিং কোচ হিসেবে। এবং পেস বোলিং বিভাগে ছিলেন করি কলিমোর, মাহাবুব আলী জাকি ও আন্দ্রে অ্যাডামস।

বিসিবির সভায় সংক্ষিপ্ত সেই তালিকা থেকে একজন করে নিযুক্ত করার সিদ্ধান্ত হয়। আর এর দায়িত্ব দেওয়া হয় ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস ও সিইও নিজামউদ্দিন চৌধুরীকে। এরপর বিসিবির একটি সূত্র জানায় ব্যাটিং কোচ হিসেবে ডেভিড হেম্প এবং পেস বোলিং কোচ হিসেবে আন্দ্রে অ্যাডামসকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

বেতন-বোনাস, সুযোগ-সুবিধা, ছুটি এবং অন্যান্য আনুষঙ্গিক বিষয় নিয়ে আলাপের পর সিদ্ধান্ত নেওয়া হয়। সে হিসেবে ব্যাটিংয়ে হেম্পের সাথেই সবচেয়ে বেশি কথা এগিয়েেছে। গত ডিসেম্বরে জাতীয় দলের ভারপ্রাপ্ত ব্যাটিং কোচ হিসেবে তিনি নিউজিল্যান্ড সফরে ছিলেন। এছাড়াও এইচপিতেও কাজ করেছেন।

হেম্প বারমুডার হয়ে ২২টি ওয়ানডে ও ২টি আন্তর্জাতিক টি-২০ খেলেছেন। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটেও ছিলেন বেশ দুর্দান্ত। ইংল্যান্ডের ওয়ারউইকশ্যায়ার, গ্লামারগানের হয়ে ২৭১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৩০ সেঞ্চুরি ও ৮৬টি ফিফটিতে সাড়ে ১৫ হাজারের বেশি রান করেছেন। ৩০৯টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলে ৮সেঞ্চুরি ও ৩৪ ফিফটিতে ৬ হাজার ৮৪৪ রান করেছেন। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার প্রাহান ক্রিকেট ক্লাবের সহকারী কোচের দায়িত্বে ছিলেন। ২০২০ সালে পাকিস্তান নারী ক্রিকেট দলের হেড কোচ হিসেবেও ছিলেন।

অন্যদিকে বোলিং ইউনিটে এইচপির পেস বোলিং কোচ কলিমোর ও জাকির চেয়ে অ্যাডামসকে জাতীয় দলের জন্য বেশি ফিট মনে করছেন কর্তারা। অভিজ্ঞতার হিসেবে তিনি কোন অংশে কম নন। নিউজিল্যান্ডের সাথে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

২০১৫ সালে খেলা ছেড়ে কোচিং পেশায় আসেন অ্যাডামস। তাসমানের নিউ সাউথ ওয়েলসে কোচ হিসেবে ক্যারিয়ার শুরু করেন। এছাড়াও হোয়াইট ফার্নসের বোলিং কোচ ছিলেন। নিউজিল্যান্ড নারী দলেও পেস বোলিং কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকা সফরে ছিলেন।

৪৮ বছর বয়সী অ্যাডামস একটি টেস্ট, চারটি আন্তর্জাতিক টি২০ এবং ৪২টি ওয়ানডে খেলেছেন। ১৭৩টি প্রথম শ্রেণীর ম্যাচে ৪ হাজার ৫৪০ রান ও ৬৯২টি উইকেট রয়েছে তাঁর। ১৬৫ লিস্ট এ ম্যাচে ১ হাজার ৫০৪ রান ও ২০৯টি উইকেট নেন তিনি। ইংলিশ কাউন্টিতে নটিংহ্যাম্পশায়ার, হ্যাম্পশায়ার ও এসেক্সে খেলোয়াড় ছিলেন অ্যাডামস।

Google search engine