Google search engine

অনীল কুলম্বে কে ছাড়িয়ে টেস্টে অশ্বীনের রাজত্ব

ভারতীয় বোলারদের হিসেবে অনীল কুলম্বের করা ৩৫টি ফাইফারের রেকর্ডেও ভাগ বসিয়েছিলেন অশ্বীন।

৩৫৪ উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতীয়দের মধ্যে প্রথম স্থানে এগিয়েছেন রবীচন্দন অশ্বীন। যেখানে তিনি ছাড়িয়ে গেছেন অনীল কুলম্বের গড়া ৩৫০ উইকেটের রেকর্ড। তবে আন্তর্জাতিক হিসেবে ঘরের মাটিতে টেস্টে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় তিনি আছেন চতুর্থ অবস্থানে।

একইসাথে অনীল কুলম্বের সাথে টেস্টে যৌথ হিসেবে ৩৫টি ফাইফার নেওয়ার রেকর্ডও গড়েছেন। এই তালিকায় আরও রয়েছেন মুত্তিয়া মুরালিধরন (৬৭), শেন ওয়ার্ন (৩৭) এবং রিচার্ড হ্যাডলি (৩৬)।

ঘরের মাটিতে টেস্টে ২৭টি ফাইফার রয়েছে অশ্বীনের। যেখানে তিনি হেরাথের ২৬ টির রেকর্ড টপকেছেন। অশ্বীন এখন দ্বিতীয় স্থানে আছেন। প্রথম স্থানে আছেন মুরালিধরন। যার ঘরের মাটিতে টেস্টে ৪৫টি ফাইফার আছে।

টেস্টে ওপেনিংয়ে বোলিং করে তার ফাইফারে সংখ্যা ১৬টি। ৫১টি ইনিংসে ওপেনিং বোলার হিসেবে বল করে ১৯.০৯ গড়ে ১৭০ উইকেট নিয়েছেন তিনি। ঐ ১৬টিট ১৩টিই এসেছে ঘরের মাটিতে।

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে টেস্টে অশ্বীন ৯১টি উইকেট পেয়েছেন। এই ক্ষেত্রে অশ্বীন হরভজন সিংয়ের করা ৮৬টি উইকেটের রেকর্ড টপকে শীর্ষে আছেন।

তৃতীয় ইনিংসে বোলিং করে ১২টি ফাইফার নিয়েছেন। এ তালিকায় সবচেয়ে এগিয়ে আছেন মুরালিধরন (২১টি)। অশ্বীনের সাথে যৌথভাবে আছেন কুলম্বে এবং ওয়ার্ন।

৩৭বছর বয়সী এই তারকা রাচী টেস্টে নতুন মাইলফলকে এসেছেন। তিনি এখন দ্বিতীয় ভারতীয় হিসেবে টেস্টে সর্বোচ্চ ফাইফার তুলে নেওয়ার রেকর্ড গড়েছেন। ভারতের ১৬টি ভেন্যুতে অশ্বীন টেস্ট খেলেছেন। তার মধ্যে ১২টি ভেন্যুতে সে ফাইফার নিয়েছে। অশ্বীন ছাড়াও আরও তিনজন বোলারের বেশি ভেন্যুতে ফাইফার নেওয়ার রেকর্ড রয়েছে। তারা হলেন- মুরালিধরন (২৫), ওয়ার্ন (২০) এবং ওয়াসিম আকরাম (২০)।

Google search engine