Google search engine

দুই স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদবের দুর্দান্ত বোলিং নৈপুন্যে

ইংল্যান্ডের বিপক্ষে রাঁচি টেস্টে জয় থেকে ১৫২ রান দূরে স্বাগতিক ভারত।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে উইকেটরক্ষক ধ্রুব জুরেলের ৯০ রানের লড়াকু ইনিংসে ভর করে সব উইকেট হারিয়ে ৩০৭ রানের সংগ্রহ পায় ভারত।প্রথম ইনিংস থেকে ৪৬ রানের লিড নিয়ে খেলতে নেমে অশ্বিন-কুলদীপের স্পিন ঘূর্ণিতে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৪৫ রানে অলআউট হয় ইংল্যান্ড।

সিরিজের চতুর্থ টেস্ট জিততে ১৯২ রানের টার্গেট পায় ভারত। তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ৪০ রান তুলে মাঠ ছাড়ে ভারত।টেস্টের বাকী দু’দিনে ১০ উইকেট হাতে নিয়ে ১৫২ রান করতে হবে টিম ইন্ডিয়াকে। এই টেস্ট জিতলে এক ম্যাচ বাকী রেখে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করবে রোহিত শর্মার দল।

টেস্টের দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ২১৯ রান করেছিলো ভারত।৩ উইকেট হাতে নিয়ে ১৩৪ রানে পিছিয়ে ছিলো টিম ইন্ডিয়া। জুরেল ৩০ ও কুলদীপ ১৭ রানে অপরাজিত ছিলেন

আজ,তৃতীয় দিন কুলদীপকে ২৮ রানে ফিরিয়ে দেন ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার জেমস এন্ডারসন।আগের দিন ১৭৭ রানে সপ্তম উইকেট পতনের পর অষ্টম উইকেটে জুরেলের সাথে ২০২ বলে ৭৬ রান জমা করেন কুলদীপ।এরপর অভিষিক্ত আকাশ দীপকে নিয়ে ৪০ রান যোগ করে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে তুলেন জুরেল।কিন্তু নাভার্স-নাইন্টিতে থামতে হয় তাকে।৬টি চার ও ৪টি ছক্কায় ১৪৯ বলে ৯০ রান করা জুরেল শিকার হন ইংল্যান্ড স্পিনার টম হার্টলির জুরেলের লড়াকু ইনিংসের সুবাদে ৩০৭ রানের সংগ্রহ পেয়ে ইংল্যান্ডের পিছিয়ে থাকার ব্যবধানটা কমাতে পারে ভারত।

দীপকে ৯ রানে আউট করে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে প্রথমবারের মত ইনিংসে ৫ উইকেটের দেখা পান ইংল্যান্ডের স্পিনার শোয়েব বশির।১১৯ রান খরচায় ইংল্যান্ডের দ্বিতীয় সর্বকনিষ্ট বোলার হিসেবে ইনিংসে ৫ উইকেট নেন বশির।
৪৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে অশ্বিনের ঘূর্ণিতে পড়ে শুরুতে ১৯ রানে ২ উইকেট হারায় ইংল্যান্ড।বেন ডাকেটকে ১৫ ও ওলি পোপকে খালি হাতে বিদায় করেন অশ্বিন।

প্রথম ইনিংসে সেঞ্চুরি করা জো রুটকে ১১ রানে থামিয়ে দেন অশ্বিন।সতীর্থদের ব্যর্থতার মাঝে অন্যপ্রান্তে রানের চাকা সচল রেখে হাফ-সেঞ্চুরি তুলে নেন ওপেনার জ্যাক ক্রলি।দলীয় ১১০ রানে কুলদীপের শিকার হন ৭টি চারে ৬০ রান করা ক্রলি।এরপর তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপ। অশ্বিনের সাথে কাঁধ মিলিয়ে ইংল্যান্ডকে ১৪৫ রানে গুটিয়ে দেন কুলদীপ।৩৫ রানে শেষ ৭ উইকেট হারায় ইংল্যান্ড।

অশ্বিন ৫১ রানে ৫টি ও কুলদীপ ২২ রানে ৪ উইকেট নেন।৯৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ৩৫তম বারের মত ইনিংসে ৫ উইকেট নেন অশ্বিন।ইনিংসে সর্বোচ্চ ৩৫ বার ৫ উইকেট শিকারে স্বদেশী অনিল কুম্বলের রেকর্ড স্পর্শ করেন তিনি। তবে ভারতের মাটিতে সর্বোচ্চ উইকেট শিকারে কুম্বলেকে টপকে শীর্ষ স্থান দখল করেন অশ্বিন।

১৯২ রানের টার্গেটে খেলতে নেমে দিনের শেষভাগে ৮ ওভারে বিনা উইকেটে ৪০ রান করেছে ভারত।৪টি চারে অধিনায়ক রোহিত ২৪ এবং ১টি বাউন্ডারিতে জয়সওয়াল ১৬ রানে অপরাজিত আছেন।

Google search engine