Google search engine

 

বাংলাদেশ ক্রিকেট ধীরে ধীরে আন্তর্জাতিক অঙ্গনে এগিয়ে যাচ্ছে। ছেলেদের পাশাপাশি মেয়েরাও আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের প্রতিভার প্রমাণ দিচ্ছে। আসন্ন এশিয়া কাপে যুক্ত হচ্ছে আরও একটি অর্জন। শ্রীলঙ্কায় ১৮-২৮ জুন আসর বসবে নারী বিশ্বকাপ ২০২৪ এর। সেখানে প্রথমবারের মতো বাংলাদেশের নারী আম্পায়ার হিসেবে সুযোগ পাচ্ছেন সাথিরা জাকির জেসি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যেই তিনি এই ব্যাপারে নিশ্চিত একটি ক্ষুদে বার্তা প্রকাশ করেছেন।

বাংলাদেশের নারী আম্পায়ারিংয়ের ইতিহাস খুব বেশি পুরোনো নয়। যদিও এর মধ্যেই জেসি অনেক অর্জনের সাক্ষী হয়েছেন। চলতি বছরের মার্চে প্রথমবারের মতো দুই নারী আম্পায়ার জেসি ও মিশু চৌধুরিকে নিয়োগ দিয়েছে বিসিবি। এরপর আইসিসিও তাদের আম্পায়ারিং ডেভলপমেন্ট প্যানেলে পাঁচ বাংলাদেশি নারীকে যুক্ত করেছে।

তাদের মধ্যে চারজন নারী আম্পায়ার– সাথিরা জাকির জেসি, রোকেয়া সুলতানা, ডলি রানি সরকার এবং চম্পা চাকমা। এবং ম্যাচ রেফারি হিসেবে সুপ্রিয়া রানী দাস এই প্যানেলে যুক্ত হয়েছেন। এবার প্রথমবার এশিয়া কাপে দায়িত্ব পেলেন জেসি।

সাথিরা জাকির জেসি, সাবেক এই নারী ক্রিকেটার ইতিমধ্যেই আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত মুখ হয়ে উঠছেন। লিজেন্ড লীগে আম্পায়ারিং করে সবার নজরে এসেছিলেন। এরপর ধীরে ধীরে আইসিসির প্যানেলে জায়গা করে নেন। এবার নতুন অর্জন যুক্ত হতে যাচ্ছে জেসির ক্যারিয়ারে।

নিজের অনুভূতি জানিয়ে জেসি ফেসবুকে লিখেছেন, “আলহামদুলিল্লাহ স্বপ্ন সত্যি করে নারী এশিয়া কাপ ২০২৪–এ নতুন যাত্রা শুরু হচ্ছে। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাকে আসন্ন নারী এশিয়া কাপের জন্য নির্বাচিত করেছে। শ্রীলঙ্কায় ১৮-২৮ জুলাই এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আমার জন্য সবাই দোয়া করবেন।”

উল্লেখ্য, আগামী ১৯ ‍জুলাই শ্রীলঙ্কায় পর্দা ‍উঠবে নারী এশিয়া কাপের। ‘বি’ গ্রুপে বাংলাদেশ ও শ্রীলঙ্কার সঙ্গে রয়েছে মালয়েশিয়া ও থাইল্যান্ড। আসরের দ্বিতীয় দিনে মুখোমুখি হবে বাংলাদেশ ও লঙ্কান মেয়েরা। আসরটি চলবে ২৮ জুলাই পর্যন্ত। সবমিলিয়ে ১৫টি ম্যাচই হবে ডাম্বুলায়।

Google search engine