Google search engine

অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিপাক্ষিক সিরিজ খেলছে বাংলাদেশের মেয়েরা। ওয়ানডে সিরিজের শুরুটা হার দিয়ে শুরু হলো বাঘিনীদের। প্রথম ওয়ানডেতে ১১৮ রানের বড় ব্যবধানে হেরেছে নিগার সুলতানা জ্যোতির দল।

বৃহস্পতিবার জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে ৯৫ রানেই থেমেছে বাঘিনীদের ইনিংস। দুই অংকের ঘর পেরিয়েছেন কেবলমাত্র তিনজন। সর্বোচ্চ ২৭ রানের ইনিংস খেলেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। বিপক্ষ দলটা যেহেতু ক্রিকেটর পরাশক্তি অস্ট্রেলিয়া, সে হিসেবে জয়টা খুব একটা যদিও সহজ ছিলোনা।

তুলনামূলকভাবে ৫০ ওভারের ম্যাচ হিসেবে লক্ষ্যটাও বেশ একটা বড় ছিলোনা। তবে অস্ট্রেলিয়া পুরুষ দলের মতো নারী দলও ক্রিকেটে জায়ান্ট দল। সে হিসেবে ২১৪ রানের লক্ষ্যকে খুব একটা সহজও বলা চলেনা। ওয়ানডেতে ৭বার এবং টি-২ তে ৬বারের বিশ্ব চ্যাম্পিয়ন অজি মেয়েরা। সে হিসেবে দ্বিপাক্ষিক সিরিজ খেলার সুযোগ পাওয়াটাও জ্যোতিদের জন্য শেখার বড় একটা উপলক্ষ। নিজেদের দুর্বলতা ঝালিয়ে নেওয়ার জন্য এর চেয়ে বড় সুযোগ টি-২০ বিশ্বকাপের আগে হয়ত আর হতোনা।

এই ম্যাচে আসা-যাওয়ার মিছিলে ছিলেন বাংলাদেশের মেয়েরা। অজিদের শক্ত বোলিং এট্যাকে ধরাশায়ী হয়েছে সবাই। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেছেন অ্যাশলি গার্ডনার। এ ছাড়া দুটি উইকেট পেয়েছেন কিম গ্রাথ।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি অজিদের। খুব দ্রুত ৪ উইকেট হারায় অজিরা। তবে পরবর্তীতে ঠিকই ঘুরে দাঁড়ায় অজি মেয়েরা। অ্যানাবেল সাদারল্যান্ডের অপরাজিত ৭৬ বলে ৫৮, অ্যালানা কিংয়ের চল্লিশৌর্ধ ইনিংস আর অ্যাশলি গার্ডনারের ৩২ রানের সুবাদে ২১৩ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।

বড় ব্যবধানে পরাজয় হলেও এই ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি বলা যেতে পারে নাহিদা আক্তারের বোলিং। ২ উইকেট তুলে নিয়ে দলের হয়ে ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ উইকেট সংখ্যা এখন তার দখলে। গেল নভেম্বরেই আইসিসির মাসসেরা ক্রিকেটারের খেতাব পান নাহিদা। এই ম্যাচে তাহলিয়া ম্যাকগ্রা আর অ্যাশলি গার্ডনারের উইকেট নিয়ে এই নতুন রেকর্ড গড়েন তিনি।

৫৩ উইকেট নিয়ে নারী ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেট তালিকায় তিনি পেছনে ফেলেছেন সাবেক অধিনায়ক সালমা খাতুনকে।

Google search engine