Google search engine

জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে ২০২৩ বিশ্বকাপের বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। সেখানে ১৩তম দল হিসেবে খেলবে নেদারল্যান্ডস। বাছাই পর্বের জন্য স্কোয়াড ঘোষণা করেছে নেদারল্যান্ডস।

দল থেকে ছিটকে গেছেন কলিন অ্যাকারম্যান, ফ্রেড ক্লাসেন, পল ভ্যান মিকিরেন এবং রলফ ভ্যান ডার মারওয়ে’র মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। তাদের কাউন্টি চুক্তির কারণে খেলবেন না তারা। ফাস্ট বোলার ব্রেন্ডন গ্লোভার, টিম ভ্যান ডার গাগটেনেরও জায়গা হয়নি ১৫ সদস্যের এই দলে।

স্কট এডয়ার্ডসই থাকবেন দলটির অধিনায়ক। দলে ফিরেছেন লগান ভ্যান বিক, ক্লেটন ফ্লয়েড এবং সাকিব জুলফিকার। দলে ডাক পেয়েছেন ১৯বছর বয়সী মাইকেল লেভিট।

দলে জায়গা পেয়েছেন দলটির অভিজ্ঞ পেসার ব্যাস ডে লিডি। গত ফেব্রুয়ারিতে ইংলিশ কাউন্টি দল ডারহামের সাথে দু’বছরের চুক্তিতে গেলেও, জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বে খেলার শর্ত দিয়েই এই চুক্তিতে নাম লিখিয়েছিলেন তিনি।

আগামী অক্টোবরে ভারতে আসর বসবে ২০২৩ বিশ্বকাপের। এই আসরে মূলপর্ব নিশ্চিত করেছে স্বাগতিক ভারতসহ ৮টি দল। বাছাই পর্ব খেলে বাকি দুটো দল বিশ্বকাপের মূল আসরে অংশ নেবে। আগামী ১৮ জুন থেকে জিম্বাবুয়েতে শুরু হবে বিশ্বকাপ বাছাই পর্ব।

বাছাই পর্বের ‘এ’ গ্রপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, নেপাল ও যুক্তরাষ্ট্র। আগামী ২০, ২২, ২৪ এবং ২৬ জুন স্বাগতিক জিম্বাবুয়ে, যুক্তরাষ্ট্র, নেপাল এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ খেলবে নেদারল্যান্ডস।

এদিকে বাছাইপর্বের ‘বি’ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও সংযুক্ত আরব আমিরাত। প্রতি গ্রুপের শীর্ষ তিনটি দল খেলবে সুপার সিক্সে। সুপার সিক্স পর্বে প্রতি দল ৩টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সুপার সিক্সের শীর্ষ দুই দল বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

আগামী ৯ জুলাই, হারারেতে কোয়ালিফায়ারের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। বাছাই পর্বে অংশ নেয়া দলগুলোর মাঝে নেপাল, যুক্তরাষ্ট্র এবং ওমান কখনও বিশ্বকাপের মূল আসরে খেলার সুযোগ পায়নি। এবার তাদের জন্যও থাকছে বিশ্বকাপে খেলার সুযোগ।

নেদারল্যান্ডসের ১৫ সদস্যের স্কোয়াড- স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), ম্যাক্স ও’ডাউড, লগান ভ্যান বিক, বিক্রমজিৎ সিং, আরিয়ান ডুট, ভিভিয়ান কিংমা, ব্যাস ডি লিডি, নোয়াহ ক্রস, রিয়ান ক্লেইন, তেজা নিদামানুরু, ওয়েসলি ব্যারেসি, শারিজ আহমেদ, ক্লেটন ফ্লয়েড, মাইকেল লেভিট এবং সাকিব জুলফিকার।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here